২০১৭ সাল থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় এমসিকিউ প্রশ্নে ১০ নম্বর কমবে

আগামি ২০১৭ সাল থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) ১০ নম্বর কমবে। আর কমে যাওয়া এই ১০ নম্বর যুক্ত হবে সৃজনশীল অংশে। বিগত বছরগুলোতে এমসিকিউয়ের আগে সৃজনশীলের পরীক্ষা হতো। কিন্তু আগামী বছর থেকে শুরুতে নেওয়া হবে এমসিকিউ পরীক্ষা। বর্তমানে এমসিকিউ পরীক্ষা হয় সৃজনশীল পরীক্ষা নেয়ার পরে।

বর্তমানে অধিকাংশ বিষয়ের প্রতিটি পরীক্ষায় মোট ১০০ নম্বরের পরীক্ষা হয়। এর মধ্যে ৬০ নম্বর সৃজনশীল, ৪০ নম্বর এমসিকিউ প্রশ্নে হয়। যেসব বিষয়ে ব্যবহারিক অংশ আছে, সেখানে এমসিকিউ অংশ ৩৫ নম্বরের। সভায় সিদ্ধান্ত হয়, বর্তমানে যেসব বিষয়ে ৪০ নম্বরের এমসিকিউ প্রশ্ন হয়, সেসব বিষয়ে ২০১৭ সাল থেকে ৩০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। আর যেসব বিষয়ে ৩৫ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্র হয়, সেসব বিষয়ে ২৫ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্র হবে। এমসিকিউ থেকে যে ১০ নম্বর কমবে, তা যুক্ত হবে সৃজনশীল অংশে।

এ ছাড়া পাবলিক পরীক্ষার সময় কমিয়ে আনতে শুধু মৌলিক বিষয়গুলোর পরীক্ষা নিয়ে বাকি পরীক্ষার মূল্যায়ন শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক করার চিন্তা-ভাবনা করা হচ্ছে। সংশ্লিষ্ট সবার মতামতের ভিত্তিতে এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। গত ৭ অক্টোবর, ২০১৫ তারিখ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে পাবলিক পরীক্ষা পদ্ধতির সংস্কারবিষয়ক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। পরীক্ষা পদ্ধতির পরিবর্তনের সিদ্ধান্তের ফলে ভবিষ্যতে সিলেবাসেও পরিবর্তন আসবে। গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের এ কথা বলেন। শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান, সংশ্লিষ্ট বিষয়ের কয়েকজন বিশেষজ্ঞ এবং রাজধানীর বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কুল-কলেজের প্রধানেরা।

এই পোস্টটি শেয়ার করুন