ACCA এর কিছু ইনফো-টিপস

বাংলাদেশে প্রফেশনাল অ্যাকাউন্টিংয়ের মধ্যেই রয়েছে ACCA, FIA, CAT, FCMA, ICMAB প্রভৃতি কোর্স। এদের মধ্যে ACCA যুক্তরাজ্যের একটি কোর্স যা জাতিসংঘ কর্তৃক স্বীকৃত। বিশ্বব্যাপী অ্যাকাউন্টিং ও ফাইন্যান্সে ক্যারিয়ার গড়তে প্রফেশনাল অ্যাকাউন্টেন্সি কোর্স অনন্য।
ACCA এর জন্য শিক্ষাগত যোগ্যতা-
এসএসসি/ও-লেভেল/এইচএসসি উত্তীর্ণরা ফাউন্ডেশন কোর্স এফআইএ সম্পন্ন করে এসিসিএ’র স্কিলস মডিউল (এসিসিএ পার্ট ২)’তে ভর্তি হতে পারবে। এদের এফআইএ ও এসিসিএ কোর্স সম্পন্ন করতে সময় লাগবে ৩ থেকে ৪ বছর। যাদের গ্র্যাজুয়েশন করা আছে, তারা সরাসরি এসিসিএ কোর্সে ভর্তি হয়ে ২ থেকে সোয়া ২ বছরেই কোর্স সম্পন্ন করতে পারবে।

কোথায় ACCA করবেন?
বাংলাদেশে ACCA এর কিছু প্রতিষ্ঠানের ইনফো দেয়া হল-

১। থেমস প্রফেশনাল একাডেমী
এই প্রফেশনাল অ্যাকাউন্টিং কোর্সগুলো পড়ার জন্য অবশ্যই শিক্ষার্থীকে বেছে নিতে হবে সেরা প্রফেশনাল একাডেমী। বাংলাদেশে তেমনই একটি প্রতিষ্ঠান থেমস প্রফেশনাল একাডেমী। ঢাকার ধানমন্ডিতে রয়েছে এর নিজস্ব ক্যাম্পাস। থেমস প্রফেশনাল একাডেমী থেকে ইউকেসহ অন্যান্য দেশে সহজেই এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ক্রেডিট ট্রান্সফার করতে পারে। এই প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক মানসম্পন্ন। এখানে দেশি-বিদেশি অভিজ্ঞ শিক্ষকগণ ক্লাস নেন। অভিজ্ঞ প্রোগ্রাম ডিরেক্টর ও সার্বক্ষণিক এসিসিএ অ্যাফিলিয়েট কোর্স কো-অর্ডিনেটরের অধীনে শিক্ষার্থীদের পড়াশুনা করানো হয়। ব্রিটিশ কাউন্সিলের ফাইনাল পরীক্ষায় তাই শিক্ষার্থীরা ভালো ফলাফল করে থাকে। থেমস প্রফেশনাল একাডেমী’তে অন্যান্য প্রফেশনাল ট্রেনিং করানো হয় যা শিক্ষার্থীদের কর্মজীবনে প্রবেশে সহায়ক। আইইএলটিএস (IELTS)-এর বিকল্প কোর্স টিওইআইসি (TOEIC)-এর স্টাডি ও পরীক্ষাকেন্দ্র হিসেবে থেমস অনুমোদন পেয়েছে। থেমস প্রফেশনাল একাডেমী ACCA GLOBAL UK এর এফিলিয়েশন প্রাপ্ত একটি প্রতিষ্ঠান। কোর্স সমাপ্তিতে কৃতকার্য শিক্ষার্থীগনকে ACCA GLOBAL UK এর সার্টিফিকেট প্রদান করা হয়। থেমস তাই হতে পারে আপনার ক্যাম্পাস।

এখানে ভর্তি হতে কোন আনুষ্ঠানিকতা পালন করতে হয় না। ভর্তির সময় ভর্তি ফর্ম পূরণ করে কোর্স ভিত্তিক শিক্ষাগত যোগ্যতার সনদের ফটোকপি, জাতীয় পরিচয়পত্র এবং প্রয়োজনীয় সংখ্যক ছবি সংযুক্ত করতে হয়। ভর্তি ফরমের জন্যকোন মূল্য পরিশোধ করতে হয় না। ভর্তি হওয়ার সময় কোর্সভেদে টিউশন ফি এর ৪০% অগ্রীম পরিশোধ করতে হয়। অবশিষ্ট ফি কিস্তিতে পরিশোধ করা যায়। এখানে নগদ টাকায় ফি পরিশোধ করতে হয়। তারপরও সময়ে সময়ে পরিবর্তিত নিয়ম ও ফি এর জন্য সরাসরি তাদের সাথে যোগাযোগ করবেন। তাদের ওয়েবসাইট

ঢাকায় যোগাযোগের ঠিকানা-
Thames Professional Academy
Dhanmondi Office:
754 Satmasjid Road
Dhanmondi (3rd-6th floors)
Dhaka, Bangladesh
Tel: 9121517
Cell: 01712681528
E-mail: info@thamesbd.com
ধানমন্ডি আবাহনী মাঠের বিপরীত পার্শ্বে এটি অবস্থিত।

২। সাইফুরস ইউনিভার্সিটি কলেজ
দেশে বিদেশে ভাল চাকুরী পেতে ACCA, CAT ই যথেষ্ঠ, কোন অনার্স/বিবিএ/এমবিএ না হলেও চলে। এই সূত্রটিকে উপজীব্য করে সাইফুরস ইউনিভার্সিটি কলেজ প্রতিষ্ঠিত হয়। ২০০২ সালে এটি আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। চাকুরীর বাজারে ফিন্যান্স এবং একাউন্টস প্রফেশনালদের ব্যাপক চাহিদার প্রতি লক্ষ্য রেখে এখানে FIA, CAT এবং ACCA কোর্স পরিচালনা করা হয়। এখানে ACCA কোর্সটি শুরু করার জন্য FIA অথবা A-Level অথবা Graduation শেষ করতে হবে। কোর্সটিতে মোট পেপার সংখ্যা ১৪টি। কোর্সটি শেষ করতে ৪২ মাস বা ৩ বছর ৬ মাস সময় লেগে যায়। বছরে ৪টি পেপার শেষ করতে হয়। বানিজ্য বিভাগের যেকোন বিষয়ে মাষ্টার্স বা এমবিএ করা থাকলে প্রথম ১ থেকে ৪টি পেপার (৪০০ নম্বর পর্যন্ত) Exemption পাওয়া যায় এবং FIA শেষ করলে ACCA এর Part 1 (৩টি পেপার) exemption পাওয়া যায়। এই কোর্সটি করলে ইউকে, কানাডা এবংঅস্ট্রেলিয়াসহ বিশ্বের ১৭০টি দেশে ক্রেডিট ট্রান্সফার সুবিধা পাওয়া যায়। আপনার শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী খরচ বিভিন্ন হতে পারে, তাই এ ব্যাপারে তাদের সাথে সরাসরি কথা বলাই ভাল।
ঢাকায় যোগাযোগের ঠিকানা-
সাইফুরস ইউনিভার্সিটি কলেজ
মনোয়ারা প্লাজা, ৬৯/বি, পান্থপথ, গ্রীনরোড, ঢাকা ১২০৫।
ফোন : ০১১৯৯৯৮২২০২, ০১৭১৩৪৩২০২৫

৩। LCBS Dhaka
ফাইন্যান্স/অ্যাকাউন্টিং কোয়ালিফিকেশনের ক্ষেত্রে বিশ্বব্যাপী যুক্তরাজ্যের অ্যাওয়ার্ডিং বডি, CIMA এবং ACCA Global আন্তর্জাতিকভাবে সর্বাধিক স্বীকৃত এবং চাকরি বাজারে গ্রহণযোগ্য ডিগ্রি। এক কথায় CIMA এবং ACCA হচ্ছে বিশ্বব্যাপী গ্রহণযোগ্য একটি পেশাদার প্রফেশনাল ফাইন্যান্স/অ্যাকাউন্টিং ডিগ্রি। মানসম্পন্ন ফাইন্যান্স এবং অ্যাকাউন্টিং প্রফেশনাল তৈরির লক্ষ্য নিয়ে LCBS Dhaka – LCBS Ireland -এর ব্রাঞ্চ হিসেবে যাত্রা শুরু করেছে ২০১০ এর ১৭ জানুয়ারি। LCBS Ireland প্রতিষ্ঠার অল্প সময়ের মধ্যে বিশ্বের স্বীকৃত প্রফেশনাল বডি ACCA (UK)-এর ACCA Aproved Learning Partner (Gold Aproval) এবং CIMA (UK)-এর CIMA Quality Learning Partner অর্জন করে। বর্তমানে আয়ারল্যান্ডের Leading শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবে LCBS অন্যতম।  LCBS Dhaka একমাত্র প্রতিষ্ঠান যেখানে সব শিক্ষক প্রফেশনাল কোয়ালিফাইড এবং কোনো পার্ট কোয়ালিফাইড শিক্ষক নেই। এদের কোর্স ফি ও অন্যান্য ইনফো জানতে নিচের ঠিকানায় যোগাযোগ করতে পারেন। তাদের ওয়েবসাইট থেকে যেকোনো তথ্য পেতে পারেন। এগুলোর জন্য http://lcbsdhaka.com/ এই ওয়েবসাইট থেকে বিস্তারিত জানতে পারেন।
ঢাকায় যোগাযোগের ঠিকানা-
House # 39/B,Road # 14/A (old 25)
Sat Masjid Road,Dhanmondi
Dhaka-1209
Phone: +88028191393-4
Mobile: +8801746388644-46
Website: http://www.lcbsdhaka.com

টিপস-
FIA- Foundation in Accountancy
ACCA- The Association of Chartered Certified Accountants
CIMA – Chartered Institute of Management Accountants
CAT – Certified Accounting Technician
CIPFA – The Chartered Institute of Public Finance and Accountancy

http://www.icab.org.bd/ এই ওয়েবসাইট দেখতে পারেন।
http://lcbsdhaka.com/ এই ওয়েবসাইট থেকে বিস্তারিত জানতে পারেন।
http://www.icmab.org.bd/ এই ওয়েবসাইট দেখতে পারেন।

সি.এ (CA) নিয়ে কিছু তথ্য দেখুন-ই টিপস

Share this post for your friend (সবার জন্য এই লিংকটি শেয়ার করুন)

PinIt
শুধু পাঠক হিসাবে নয় আমরা আপনাকে চাই একজন শিক্ষক ও লেখক হিসাবে। প্রয়োজনীয় ছবি সহ আমাদেরকে লিখুন ইমেইলে- etipsbdinfo@gmail.com