BBA

ব্যাচেলর অব বিজনেস এডমিনিস্ট্রেশন (বিবিএ) ব্যবসায় অনুষদে স্নাতক বা বানিজ্য বিভাগ স্নাতক ডিগ্রী।
এইস এস সি সমমান পাশ করেই বিবিএ এর আবেদন বা ভর্তি হওয়া যায়।

বিবিএ পড়তে আগ্রহী হওয়ার কারণ-
* চাকরির বাজারে বিবিএ শিক্ষার্থীদের জন্য ব্যাংক, বীমাসহ বিভিন্ন সরকারি-বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান, বাণিজ্যিক প্রতিষ্ঠানের হিসাব বিভাগ, নিরীক্ষা বিভাগ, ট্যাক্স, আর্থিক প্রশাসন, আর্থিক ব্যবস্থাপনা বিভাগে কাজের সুযোগ রয়েছে।
* বহুজাতিক প্রতিষ্ঠানের পাশাপাশি দেশীয় ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর কর্মপরিধি প্রতিনিয়ত বাড়ছে। ব্যবসায় প্রশাসনে একজন স্নাতক (বিবিএ) তাঁর কর্মজীবনে আকর্ষণীয় বেতন, উন্নত সুযোগ-সুবিধা ছাড়াও সৃজনশীলতার প্রকাশ ঘটিয়ে যেকোনো প্রতিষ্ঠানের শীর্ষ পদগুলোতে কাজ করার সুযোগ পান।
* বিপণন বা মার্কেটিং বিভাগে কাজের সুযোগ রয়েছে।
* উদ্ভাবনী ক্ষমতা কাজে লাগিয়ে ব্যবসা-বাণিজ্যের জগতে নিজের প্রতিষ্ঠান সৃষ্টি ।
* কলেজ, বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবেও চাহিদা রয়েছে বিবিএ ডিগ্রীধারীদের।
* উচ্চ শিক্ষার সুযোগ তো আছেই।

বাংলাদেশে দু’ধরনের বিবিএ কোর্স রয়েছে। একটি একাডেমিক ও অন্যটি প্রফেশনাল। সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে একাডেমিক বিবিএ (অনার্স) পড়ানো হয়। শুধু ঢাকা বিশ্ববিদ্যলয়ের আইবিএ-তে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল বিবিএ পড়ানো হয় যেখানে অনার্স শেষে ৩মাস ব্যাপী ইন্টার্নশিপ করার সুযোগ পায় শিক্ষার্থীরা। ফলে চাকরিতে প্রবেশের আগেই অভিজ্ঞতায় সমৃদ্ধ হন তারা। এই কোর্সে কোন সেসনজট নেই (জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার অনুসারে) এবং নির্দিষ্ট সময়ের বাইরে বেশি সময় ব্যয় করতে হয় না। ব্যাংকিং সেক্টর বা অন্যান্য চাকরির ক্ষেত্রে রয়েছে এর ব্যাপক চাহিদা। এই কোর্স সম্পন্ন করার পর এক বছরের এক বছরের এম.বি এ করার সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

কোথায় বিবিএ কোর্সে ভর্তি হতে হবেন-

বিবিএ পড়ার টপ ক্লাস পাবলিক ইউনিভার্সিটি গুলো-
1. IBA DU
2. IBA JU
3. BUP BBA
অন্য পাবলিক গুলা নিয়ে তেমন কিছু বলতে চাই না। কারণ এই ৩টার বিবিএ এর জব ডিমান্ড অনেক বেশী। সব পাবলিক ইউনিভার্সিটিই ভালো, যেটাতেই চান্স পাবেন ভর্তি হবেন।
বিবিএ পড়ার টপ ক্লাস প্রাইভেট ইউনিভার্সিটি গুলো-
1. NSU
2. EWU
3. BRAC
4. IUB
5. AIUB
উপরের ৫ টি প্রাইভেট ইউনিভারসিটি বিবিএ করলে এবং সিজিপিএ ভালো থাকলে আমি মনে করি জব নিয়া কোন টেনসন করতে হবে নাহ। কারণ এই ৫টার বিবিএ এর জব ডিমান্ড অনেক বেশী। অন্য প্রাইভেট নিয়ে আগ
বাড়িয়ে কথা বলতে চাই না।
তবে পাবলিক ইউনিভার্সিটি ইজ পাবলিক, যেটা যে ইউনিভারসিটিই হোকনা কেন। আর NSU আর BRAC হোকনা কেন দিস ইজ প্রাইভেট ইউনিভারসিটি।

Top Major Subject-
1. Marketing
2. Finace
3. HR
4. Manegment
(এই Ranking টা আমাদের ঢাবি এর IBA এর ভাইয়্যার মতামত এর ভিত্তিতে)

প্রিয় শিক্ষার্থীদের জন্য একটি কথা মনে করিয়ে দিয়ে বলতে চাই, যেহেতু পরীক্ষাকেন্দ্রের এক ঘণ্টা সময় একজন শিক্ষার্থীর শিক্ষাজীবন নির্ধারণ করে দেয়। তাই ওই সময়টার উপযুক্ত ব্যবহার যে করতে পারবেন, তিনিই পারবেন তাঁর কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে। ভাল সাবজেক্ট নির্বাচন, কঠোর পরিশ্রম আর জীবনের লক্ষ্য ঠিক করতে পারলে সফল আপনি হবেনই।

Share this post for your friend (সবার জন্য এই লিংকটি শেয়ার করুন)

PinIt
শুধু পাঠক হিসাবে নয় আমরা আপনাকে চাই একজন শিক্ষক ও লেখক হিসাবে। প্রয়োজনীয় ছবি সহ আমাদেরকে লিখুন ইমেইলে- etipsbdinfo@gmail.com