Download Generator Synchronizing practical tips and basic Idea

pdf fail Download Generator Synchronizing practical tips and basic Idea:

Click Here to Download

Click the image to Download


Do not publish it any website and facebook.
উপরের Download ইমেজে ক্লিক করলে পিডিএফ ফাইল ওপেন হবে, তারপর Save As করে আপনার কম্পিউটারে সেভ করুণ। এই পিডিএফ ফাইলটি কোন ওয়েবসাইট, ব্লগ, ফেসবুকে পাবলিশ করবেন না- ই টিপস বিডি।
Read the post-

আপনি জানেন?

রিভার্স পাওয়ার কি?
রিভার্স পাওয়ার হলঃ ধরেন কয়েকটি জেনারেটর প্যারালেলে চলছে। হঠাত একটি জেনারেটর এর ইঞ্জিনে ত্রুটি দেখা দিয়ে ইঞ্জিন ট্রিপ করেছে, কিন্তু সে জেনারেটরের এর ACB ট্রিপ করেনি তখন। এ অবস্থায় সেটি বাসবার থেকে পাওয়ার গ্রহন করে জেনারেটরটি মোটর হিসাবে ঘুরতে থাকবে। কোনভাবেই সে ইঞ্জিন আপনি বন্ধ করতে পারবেন না (ফুয়েল লাইন অফ করে, এমন কি ইঞ্জিনের মেইন ডিসি সাপ্লাই অফ করেও ইঞ্জিন বন্ধ করতে পারবেন না) । কারণ এটি জেনারেটর এর শক্তিতে ঘুরছে, তাঁর মানে জেনারেটরটি এখন মোটর আর ইঞ্জিন তাঁর লোড। এ অবস্থায় ACB ট্রিপ করালেই এই ইঞ্জিন বন্ধ হয়ে যাবে। বর্তমানে সকল কন্ট্রোল প্যানেলেই এই ব্যবস্থা থাকে, সেখানে সেট পয়েন্ট থাকে । সেই সেটিং পয়েন্ট অতিক্রম করলেই ACB ট্রিপ হয়ে যাবে। এটি সাধারণত 10% করা হয়, মানে একটি 1000 kW এর জেনারেটর এর জন্য 100kW রিভার্স পাওয়ার হলেই সেই ACB স্বয়ংক্রিয় ভাবে ট্রিপ হয়ে বড় ধরনের বিপদ হতে রক্ষা করবে। এটার জন্য রিলে/পিএলসি ও একটি কন্ট্রোল সিস্টেম থাকে।

আগের (পুরানো) প্যানেলে রিভার্স পাওয়ার রিলে থাকে সেটার মাধ্যমে এটি করা হত। আর এখন আধুনিক যুগ কম জায়গায় অধিক পরিমান প্রটেকশন এর ব্যবস্থা করা হয়।

এ সময় কি জেনারেটর কি উলটা ঘুরে? অনেকের ধারনা, এ সময় জেনারেটর যেহেতু বাস থেকে পাওয়ার নিয়ে ঘুরে, তাই জেনারেটর উলটা ঘুরবে। এই ধারনাটি ভুল, জেনারেটর আগের মতই ঘুরবে, যেভাবে ইঞ্জিন জেনারেটরকে ঘুরাচ্ছিল।

ফেসবুকে কমেন্টস করতে, আপনার ফেসবুকে লগইন থাকতে হবে-

এই পোস্টটি শেয়ার করুন