আর্থিং নিয়ে কিছু কথা

প্রশ্নঃ আর্থিং কি?  আর্থিং এর প্রয়োজনীতা কি?
অনাকাঙ্খিত বিদ্যুৎ থেকে বৈদ্যুতিক যন্ত্রপাতি ও মানুস কে রক্ষা করতে বৈদ্যুতিক যন্ত্রপাতির ধাতু/মেটাল নির্মিত বহিরাবরণ থেকে বৈদ্যুতিক কারেন্টকে কোনো পরিবাহীর দ্বারা পৃথিবীর মাটিতে প্রেরণ করার ব্যবস্থা কে আর্থিং বলে।

আর্থিং এর প্রয়োজনীয়তা হলো:
১। ত্রুটির  সময় কারেন্ট কে মাটিতে যাতে নিরাপদে প্রেরণ করা, যাতে রক্ষন যন্ত্র বা নিরাপত্তা যন্ত্রপাতি ত্রুটিপূর্ণ সার্কিট কে বিছিন্ন করতে পারে।
২। সিস্টেমের যে কোন অংশে বিভব যেন মাটির তুলনায় একটি নির্দিষ্টমানে থাকে, তার ব্যবস্থা করা ।
৩। ত্রুটির সময় যন্ত্রপাতির ভোল্টেজ যেন মাটির তুলনায় বিপদজনক পর্যায় না পৌছায় তা নিশ্চিত করা।

প্রশ্নঃ আর্থ রেজিস্ট্যান্স কি ভাবে মাপা হয়?
উত্তর:- মেগার আর্থ টেস্টারের সাহায্যে করা হয় ।

আর্থ টেস্টার

চিত্রঃ আর্থ টেস্টার


চিত্রের ন্যায় আর্থ লিডে কানেকশন দিয়ে আর্থ টেস্টারের Test বাটন প্রেস করলে মিটারে আর্থ রেজিস্ট্যান্স দেখাবে। এখানে ডিজিটাল ও এনালগ দুই ধরনের আর্থ টেস্টার দেখানো আছে। তবে এই কাজটি  অভিজ্ঞ কার কাছ থেকে প্রথমে শিখে নিলে ভাল (মাত্র এক ঘন্টার কম সময়ে শিখে নিতে পারেন)।
আর মোটামুটি ভাবে একটি ১০০ওয়াটের বাতি আর্থ তার লাইনের মধ্যে সংযোগ করার পর যদি উজ্জ্বল ভাবে জ্বলে , তাহলে আর্থিং ভাল আছে।

প্রশ্নঃ আর্থিং রেজিস্ট্যান্স কত হওয়া দরকার?
উত্তর:- বাসাবাড়ীর জন্য সর্বোচ্চ ৫ ওহম এবং সাব স্টেশন ও পাওয়ার লাইনের জন্য সর্বোচ্চ ১ ওহম হওয়া দরকার।

প্রশ্নঃ আর্থিং তারের রঙ্গিন সংকেত লিপি কী ?
উত্তর:- আর্থিং তারের রঙ সবুজ হয়। বর্তমানে আন্তর্জাতিক নিয়মে লাইভ তার -কে বাদামি, নিউট্রাল তারকে হালকা নীল এবং আর্থ তারকে সবুজ বা হলুদ রং -এর অন্তরিত (স্ট্রিপ) করা হয় । চিত্রটি দেখুন-

earth-wire

আর্থিং তারের রঙ্গিন সংকেত লিপি

প্রশ্নঃ বাসা-বাড়ির এপ্লায়ান্সে আর্থিং সহ একটি ইলেকট্রিক্যাল ওয়্যারিং দেখাও।

earth-wiring

বাসা-বাড়ির এপ্লায়ান্সে আর্থিং সহ একটি ইলেকট্রিক্যাল ওয়্যারিং

প্রশ্নঃ আর্থিং এবং নিউটাল এর মাঝে পার্থক্য কি?
** আর্থিং সরাসরি মাটির সাথে যুক্ত থাকে আর নিউট্রাল লাইন পাওয়ার স্টেশনে বা ট্রান্সফরমারেই ফেরত যায়।
** নিউট্রাল কারেন্টের জন্য অপেক্ষাকৃত ছোট পথ (সার্কিট) প্রদান করে আর আর্থিং ব্যবহারকারীকে নিরাপত্তা প্রদান করে।
** নরমাল অপারেশনে নিউট্রালে কারেন্ট প্রবাহিত হয় আর আর্থিং শুধু বিপদজনক পরিস্থিতিতে শর্ট সার্কিটের মাধ্যমে দ্রুত বিদ্যুৎ মাটিতে পৌছিয়ে দেয়। এ সময় ফিউজ জ্বলে যায় এবং ব্যবহারকারী ও যন্ত্র রক্ষা পায়।

প্রশ্নঃ 3-পিন প্লাগে আর্থ পিন বড় ও মোটা কেন?
উত্তর:- 3-পিন প্লাগে দুটো সরু পিন দিয়ে কারেন্ট যায়-আসে, আর অপেক্ষাকৃত মোটা তৃতীয়টির সঙ্গে আর্থের সংযোগ করা থাকে । থ্রি-পিন প্লাগে আর্থ বা গ্রাউন্ড পিন বাকী দুইটি পিনের চেয়ে লম্বা থাকে, কারণ হলো প্লাগটি যেনো সকেটে লাগানোর সময় আর্থ পিনটি সবার আগে কানেক্টেড হয় এবং খোলার সময় সবার শেষে ডিসকানেক্টেড হয়। এর ফলে বৈদ্যুতিক যন্ত্রের গায়ে যদি কোন স্ট্যাটিক চার্জ জমা হয় তা মাটিতে চলে গিয়ে যন্ত্রটিকে সুরক্ষিত রাখে । আর আর্থ পিন অপেক্ষাকৃত মোটা করা হয় যাতে ভুল করে এটিকে লাইভ বা নিউট্রাল ছিদ্রে প্রবেশ করানোর চেষ্টা না করা হয় ।  সবুজ রং -এর  তারের একটি প্রান্ত প্লাগের আর্থ পিন -এর সঙ্গে লাগিয়ে অন্য প্রান্ত হিটার, ইস্ত্রি, টেবিল পাখা প্রভৃতি ধাতুর খোলওয়ালা বৈদ্যুতিক যন্ত্রপাতির বাইরের আবরণের সঙ্গে লাগাতে হয়।

3-pin-socket-plug

3-pin socket-plug

প্রশ্নঃ বাসা বাড়িতে আর্থিং বা গ্রাউন্ডিং এর নিয়ম লিখ।
উত্তর:- প্রয়োগভেদে আর্থিং এর নিয়মগুলো আলাদা আলাদা। বাসাবাড়ীতে আর্থিং করা হয় মাটিতে রড ঢুকিয়ে। সেই রডের উপরের প্রান্তে তার যুক্ত করে মেইন ডিস্ট্রিবিউশন প্যানেলের নিউট্রালের সাথে সেটি ভালোভাবে যুক্ত করা হয়। শুকনো মাটি, পাথুরে মাটি বা বালিজুক্ত মাটিতে পাঁচফুটের বেশি গর্ত খুঁড়ে সেখানে পানি এবং লবনের মিশ্রন তৈরি করে দিতে হয়। অতপর একটা ধাতুর প্লেট রেখে তার সাথে আর্থিং এর তার যুক্ত করে বাইরে এনে মেইন ডিস্ট্রিবিউশন বোর্ডের নিউট্রালের সাথে কানেক্ট করতে হয়। চিকন জি-আই পাইপ দিয়ে আর্থিং করলে কেমন হবে?  কাজটি টেকনিক্যাল, আপনি নিজে না করতে পারলে একজন ভালো ইলেক্ট্রিশিয়ানের মাধ্যমে করানো উচিৎ । যেসব ইলেক্টিক যন্ত্রপাতির বহিরাবরণ ধাতুর তৈরি, সেসব যন্ত্রপাতির বডি আর্থিং করতে হয়। বাসাবাড়ী, দোকান ইত্যাদি লো-ভোল্টেজ (২২০/৪৪০ ভোল্ট) গ্রাহকের জন্য আর্থ রেজিস্টেন্সের মান ৫ ওহম এর নিচে হতে হবে।

প্রশ্নঃ আপনার কম্পিউটার কি আর্থ করা?
উত্তর:- অনেকের কম্পিউটারে মনিটর (CRT) স্ক্রিনে টেস্টার লাগালে জ্বলে, হাত দিলে শক করে। এটা হয় যদি আর্থ করা না থাকে। কোনো ইলেকট্রিশিয়ানকে ডেকে আপনার বাড়ির আর্থিং ঠিক আছে কিনা তা চেক করে নিতে পারে। আর্থিং না থাকার কারণে অনেক সময় কোনো কোনো হার্ডওয়্যার ঠিকমতো কাজ নাও করতে পারে। কম্পিউটার আর্থ করা না থাকলে  মনিটর কাঁপতে পারে, কেসিং-এর বডি শক করতে পারে এমনকি মাদারবোর্ড বা হার্ডডিস্কেরও ক্ষতি হতে পারে। তাই ভালোমানের আর্থিং কম্পিউটারের জন্য অতীব প্রয়োজনীয়।

প্রশ্নঃ  আর্থিং সুইস কি?
উত্তর:- ট্রান্সমিশন লাইন/সাবস্টেশনে রক্ষণাবেক্ষণের সময় লাইনে বিদ্যমান চার্জিং কারেন্টকে মাটিতে পাঠানোর জন্য যে সুইস ব্যবহৃত হয় সেটি আর্থিং সুইস (ES) নামে পরিচিত। আগে আইসোলেটর দিয়ে সার্কিট ডিসকানেক্ট করে আর্থ সুইস দ্বারা লাইনকে আর্থের সাথে সংযোগ করা হয়।

Image: Collected and Edited.

এই পোস্টটি আপডেট হচ্ছে… তারপর ডাউনলোড লিংক দেয়া হবে।

ফেসবুকে কমেন্টস করতে, আপনার ফেসবুকে লগইন থাকতে হবে-

Share this post for your friend (সবার জন্য এই লিংকটি শেয়ার করুন)

PinIt
শুধু পাঠক হিসাবে নয় আমরা আপনাকে চাই একজন শিক্ষক ও লেখক হিসাবে। প্রয়োজনীয় ছবি সহ আমাদেরকে লিখুন ইমেইলে- etipsbdinfo@gmail.com