ইলেকট্রিক্যাল শর্ট নোট-২

ইলেকট্রিক্যাল শর্ট নোট/টীকা সকল EEE সবার জন্য খুবই প্রয়োজনীয়। PGCB, DPDC, DESCO, REB সহ সকল সরকারী/বেসরকারী জবের লিখিত পরীক্ষার জন্য। বিশেষ করে SAE (Electrical) জব প্রিপারেশন। তবে শুধু জব প্রিপারেশন এর জন্য পড়বেন না, আপনি একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার হিসাবে পড়বেন, জেনে রাখবেন। কারন এইসব কমন কিছু বিষয় আপনাকে যেকোন যায়গায় প্রশ্ন করতে পারে, আপনার অফিসের বস এসব প্রশ্ন করতে পারে। আর তখন কিছু উত্তর দিতে না পারলে, আপনারই খারাপ লাগবে। তাই শুধু জবের প্রস্তুতি হিসাবে নয়, একজন ইঞ্জিনিয়ার হিসাবে জেনে রাখুন এই নোটগুলো। অনেকেই আমার উপর রাগ করতে পারেন, ভাবতে পারেন এগুলোত জানি। কিন্তু আমার অভিজ্ঞতা থেকে বলছি, অনেকদিন এসব না পড়ে থাকলে কারোর মনে থাকেনা (বিশেষ করে আমার মনে থাকেনা)। তাই সকল ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারদের জন্য আমার এই সামান্য চেষ্টা মাত্র- মাহিন, ই টিপস বিডি।

৫১। AC বা অল্টারনেটিং কারেন্ট কি?
যে  কারেন্টের  দিক সময়ের  সাথে  সাথে পরিবর্তিত  হয় তাকে  অল্টারনেটিং  কারেন্ট (AC)  বলে।

৫২সিস্টেম লস কি?
উৎপাদন কেন্দ্রের নিজস্ব ব্যবহার সহ যন্ত্রপাতির অপচয়, পরিবহন তারের রেজিসটেন্স জনিত অপচয় এবং অন্যান্য কারিগরি-অকারিগরি

৫৩। ফিডার কি?
জনবহুল এলাকা, কারখানা বা আবাসিক এলাকায় বিদ্যুৎ সরবরাহ করার লক্ষে উচ্চ ভোল্টেজ উপকেন্দ্র বা গ্রিড উপকেন্দ্র হতে বিভিন্ন লোড সেন্টারে বিদ্যুৎ সরবরাহ প্রদানের জন্য যে untapped লাইন নির্মাণ করা হয় তাকে ফিডার বলে।

৫৪। স্ট্রিং ইফিসিয়েন্সি কি?
সাসপেনশন ডিস্ক ইন্সুলেটর এর N-সংখ্যক ইউনিটের স্পার্ক ওভার ভোল্টেজ একটি ইউনিটের N-গুন স্পার্ক ওভার ভোল্টেজের অনুপাতকে স্ট্রিং ইফিসিয়েন্সি বলে।
স্ট্রিং ইফিসিয়েন্সি = N-সংখ্যক ইউনিটের SOV/ N x একটি ইউনিটের SOV (Max. Volts)
SOV= Spark Over Voltage

৫৫। ট্রান্সফরমারের ব্রীদার কি?
উত্তরঃ ট্রান্সফরমারের ট্যাংকে জলীয়বাস্পমুক্ত অর্থাৎ শুষ্ক বাতাস প্রবেশের জন্য ট্রান্সফরমারে যে প্রকোষ্ঠ ব্যবহার করা হয় তাকে ব্রীদার বলে।

৫৬। মিনিয়েচার সার্কিট ব্রেকার কাকে বলে?
মিনিয়েচার শব্দের আভিধানিক অর্থ হল ক্ষুদ্রাকার। যে সার্কিট ব্রেকার অল্প কারেন্টে কাজ করে এবং আকারের দিক দিয়েও ছোট এই ধরনের সার্কিট ব্রেকারগুলোকে মিনিয়েচার সার্কিট ব্রেকার কাকে বলে।

৫৭। বাসবার কি?
বাসবার এক ধরনের তামা বা এলুমিনিয়ামের তৈরি পরিবাহী পাত, বার বা রড, যা এক বা একাধিক সার্কিটে ইলেকট্রিক্যাল এনার্জি সংগ্রহ ও বিতরন করে।

৫৮এয়ার সার্কিট ব্রেকার কাকে বলে?
যে সার্কিট ব্রেকারে আর্ক নির্বাপণ এবং অপারেটিং স্বাভাবিক বায়ুমণ্ডলের বাতাসের চাপে করা হয় তাকে এয়ার সার্কিট ব্রেকার কাকে বলে।

৫৯। মোটর কাকে বলে ?
ইহা  এক  প্রকার  ইলেকট্রিকাল  মেশিন  যা  সরবরাহ  থেকে  ইলেকট্রিকাল  শক্তি  গ্রহন  করে  যান্ত্রিক  শক্তিতে রুপান্তর  করে  তাকে  মোটর  বলে ।  ইহা  AC  ও  DC এর  হয়ে  থাকে ।

৬০। জেনারেটর
জেনারেটর এমন একটি যন্ত্র বা মেশিন যার সাহায্যে  যান্ত্রিক শক্তিকে  বৈদ্যুতিক  শক্তিতে  রুপান্তরিত করা হয় ।

৬১কম্যুটেটর
প্রত্যেক ডিসি জেনারেটরের আর্মেচারে উৎপন্ন কারেন্ট সব সময় এসি হয়ে থাকে,  ডিসি জেনারেটরের এই এসি ভোল্টেজকে বহিঃসার্কিটে ডিসি পাওয়ার জন্য যে ডিভাইস বা মেকানিজম ব্যবহৃত হয় তাকে কমুটেটর বলে।

৬২এক্সাইটার
ফিল্ড তৈরি করতে এক্সাইটেশন ভোল্টেজ দরকার, যার মাধ্যমে অল্টারনেটরের ফিল্ডে এক্সাইটেশন ভোল্টেজ দেয়া হয় তাকে এক্সাইটার বলে। এটা একটি এক্সটারনাল ডিসি সাপ্লাই ব্যবস্থা (ব্যাটারি, ডিসি শান্ট জেনারেটর বা রেক্টিফায়ার) যার মাধ্যমে ফিল্ডে ডিসি সাপ্লাই দিয়ে অল্টারনেটরে চুম্বক ফিল্ড তৈরি করা হয়।

৬৩What is The difference between earth and neutral?
Neutral is the return path of the conductor through which current flows back to the system. However earth is used for protection against high fault current. When the current is very high it flows through earth and bypass the equipment or device thus protecting it.

৬৪মিউচুয়াল ফ্লাক্স কাকে বলে?
পাশাপাশি অবস্থিত দুটি কয়েলের একটিতে কারেন্ট প্রবাহের ফলে সৃষ্ট ফ্লাক্সের যে অংশবিশেষ অন্যটিতে সংশ্লিষ্ট হয়, তাকে মিউচুয়াল ফ্লাক্স বলে।

৬৫সিনক্রোনাইজিং
সার্কিটের লোড বৃদ্ধি পেলে এবং একটি অল্টারনেটর দ্বারা যদি সে বর্ধিত লোডের চাহিদা পুরন করা সম্ভব না হয় তাহলে দুই বা ততোধিক অল্টারনেটরকে কিছু শর্ত সাপেক্ষে একটি আরেকটির সাথে প্যরালেলে অপারেশন করা হয়, এই পদ্ধতিকে সিনক্রোনাজিং বলে।

৬৬মোটর স্লিপ
মোটরের এর সিনক্রোনাস স্পীড NS ও রোটর স্পীড Nr এর পার্থক্যকে সিনক্রোনাস স্পীড দ্বারা ভাগ করলে যে মান পাওয়া যায় তাকে ইন্ডাকশন মোটরের স্লিপ(S) বলে। ইহাকে শতকরায় প্রকাশ করা হয়। ইহার মান সাধারণত 4% থেকে 8% থাকে।

motor-slip

৬৭। ব্যাক ই এম এফ
যখন কোন ডিসি মোটরের আর্মেচার ফিল্ড চুম্বক ক্ষেত্রের ভিতর ঘুরতে থাকে তখন ঐ আর্মেচারে কন্ডাকটর চুম্বক বল রেখাকে কর্তন করে ফলে আর্মেচার কন্ডাক্টর বাহিরের কারেন্ট ছাড়াও ঘূর্ণনের জন্য ভোল্টেজ উৎপন্ন করে যার অভিমুখ সরবরাহ ভোল্টেজের বিপরীত, এই ভোল্টেজকে ব্যাক ই এম এফ বলে। Back e.m.f, Eb = φzNP/60A  Volts  or Eb = V-Ia Ra Volts

৬৮আরমেচার রিয়াকশন
কোন কন্ডাক্টরের ভিতর দিয়ে কারেন্ট প্রবাহিত হলে সে কন্ডাক্টরের চতুর্দিকে একটি চুম্বক ক্ষেত্রের সৃষ্টি হয়। ডিসি মেশিনের পোলের চুম্বক ক্ষেত্রের উপর আর্মেচার কন্ডাক্টরের প্রবাহ জনিত চুম্বক ক্ষেত্রের প্রভাবকে আর্মেচার রিয়াকশন বলে। এর ফলে কার্বন ব্রাশে স্পার্ক দেখা দেয় এবং টার্মিনাল ভোল্টেজ কমে যায়। Air Gap বাড়িয়ে, Compensating Winding এবং Interpole ব্যবহার করে  আর্মেচার রিয়াকশন কমানো যায়।

৬৯সিনক্রোনাস মোটর
যে মোটর নো-লোড হতে ফুল লোড পর্যন্ত একটি নির্দিস্ট গতিবেগে ঘুরে তাকে সিনক্রোনাস মোটর বলে। এই মোটরের স্পীড সবসময়  Ns = 120f/P হয়ে থাকে।

৭০। ট্রান্সমিশন লাইনের ট্রান্সপজিশনিং কি?
অসমান দূরত্বের আনব্যালান্স তিন ফেজ ওভারহেড লাইনের ব্যালান্স প্রতিষ্ঠা করার লক্ষে নির্দিষ্ট ব্যবধানে প্রতিটি তারের মধ্যে পারস্পারিক স্থান বিনিময়ের ব্যবস্থা কে ট্রান্সপজিশনিং বলা হয়।

৭১সেমিকন্ডাক্টর
ইহা এমন একটি পদার্থ যাহার কন্ডাকটিভিটি কন্ডাক্টরের তুলানায় কম ও ইন্সুলেটর এর তুলনায়বেশি । অর্থাৎ যে পদার্থের আউটার অরবিটে ব্যালান্স ইলেকট্রনের সংখ্যা ইন্সুলেটর ও কন্ডাক্টরের মাঝামাঝি (৪টি) থাকে তাকে সেমিকন্ডাক্টর বলে । যেমন – জার্মেনিয়াম, সিলিকন ইত্যাদি ।

৭২। জেনার ডায়োড
যে সকল ক্রিস্টাল ডায়োড এমনভাবে ডোপিং করা হয় যার একটি শার্প ব্রেকডাউন ভোল্টেজ থাকে। জেনার ডায়োড সর্বদাই রিভার্স বায়াসে কাজ করে। ইহা ভোল্টেজ রেগুলেটর হিসাবে কাজ করে।

৭৩। অ্যামপ্লিফায়ার
অ্যামপ্লিফায়ার বা বিবর্ধক এমন একটি ডিভাইস যার মাধ্যমে কোন দুর্বল বা ছোট সিগন্যালকে শক্তিশালী বা বড় সিগন্যালে রূপান্তরিত করা যায়।

৭৪ইলেকট্রনিক্স 
ইঞ্জিনিয়ারিং এর যে শাখায় ভ্যাকুয়াম টিউব, গ্যাস টিউব এবং সেমিকন্ডাক্টর এর মধ্যে দিয়া ইলেকট্রন প্রবাহ সম্পর্কে  আলোচনা  ও  গবেষণা করা হয় তাকে ইলেকট্রনিক্স বলে ।

৭৫। অসিলেটর 
ইহা এমন একটি ডিভাইস যার মাধ্যমে চাহিদা অনুযায়ী বিভিন্ন রেঞ্জের বা মানের ফ্রিকুয়েন্সি জেনারেট করা যায়। ইহা মুলতঃ কোন ডিসি সোর্স থেকে প্রাপ্ত শক্তিকে পরিবর্তনশীল আউটপুটে রূপান্তরিত করে থাকে।

৭৬। রিপল ফ্যাক্টর
রেক্টিফায়ার এর আউটপুটে পালসেটিং DC এর AC কম্পোনেন্ট এর RMS মান এবং DC কম্পোনেন্ট এর মানের অনুপাত একটি ধ্রুব সংখ্যা, এই ধ্রুব সংখাকে রিপল ফ্যাক্টর বলে। রিপল ফ্যাক্টর এর মান যত কম হয় DC তত ভালো কোয়ালিটির হয়।

৭৭। এনালগ ও ডিজিটাল সিগন্যাল
যে সিগন্যাল সময়ের সাথে পরিবর্তিত হয় এবন যেকোন মানে থাকতে পারে তাকে এনালগ সিগন্যাল বলে। আর যে সিগন্যালে শুধু মাত্র দুইটি লেভেল (0,1 অথবা high, low) থাকে, তাকে ডিজিটাল সিগন্যাল বলে।

৭৮। বিট ও বাইট
বিটঃ বাইনারি ডিজিট ( 0, 1) এর প্রত্যেকটিকে বিট বলে।
বাইটঃ ৮টি বিট এর গ্রুপকে একত্রে বাইট বলে।

৭৯। মাল্টিপ্লেক্সার ও ডিমাল্টিপ্লেক্সার
মাল্টিপ্লেক্সার: যে সার্কিটের একাধিক ইনপুট ও একটি মাত্র আউটপুট থাকে এবং যথাযথ নির্বাচন ব্যবস্থার মাধ্যমে যে কোন একটি ইনপুট সিগনালকে অউটপুটে পাঠায় তাকে মাল্টিপ্লেক্সার বলে।
ডিমাল্টিপ্লেক্সার: যে সার্কিটের একটি ইনপুট ও একাধিক আউটপুট থাকে এবং যথাযথ নির্বাচন ব্যবস্থার মাধ্যমে ইনপুট সিগনালকে যেকোন অউটপুটে পাঠায় তাকে মাল্টিপ্লেক্সার বলে।

৮০। কারনু ম্যাপ (Karnough Map)
যে ম্যাপের সাহায্যে লজিক রাশিমালা সরলীকরণ করা হয় তাকে কারনু ম্যাপ বলে। মরিস কারনুফ এই ম্যাপ আবিস্কার করেন, তার নামানুসারে এর নাম কারনু ম্যাপ রাখা হয়।

৮১। বুলিয়ান বীজগনিত
লজিক গেইট ও লজিক সার্কিটের জন্য যে সকল বীজগনিত ও ইকুইশন ব্যবহার করা হয় তাকে বুলিয়ান বীজগনিত বলে।

৮২। সিলিকন কন্ট্রোল রেক্টিফায়ার (SCR)
SCR এর অর্থ হল Silicon Controlled Rectifier । ইহা তিন টার্মিনাল ( Anode, Cathode, Gate), চার স্তর, তিন জাংশন বিশিষ্ট PNPN সেমিকন্ডাক্টর সুইচিং ডিভাইস।

৮৩Heat Sink’ কি?
ইহা এক প্রকার ধাতুর সীট যা থাইরিস্টর বা অন্য কোন ইলেকট্রনিক্স ডিভাইস (আই সি, ট্রানজিস্টর) থেকে অতিরিক্ত তাপমাত্রা কমানোর জন্য ব্যবহৃত হয়।

৮৪ইউনিভার্সাল লজিক গেইট
যে সকল লজিক গেইট দ্বারা অন্যান্য সকল গেইট তৈরি করা যায় তাদেরকে ইউনিভার্সাল লজিক গেইট বলে। NAND ও NOR ইউনিভার্সাল লজিক গেইট।

৮৫ট্রান্সডিউসার ও সেন্সর
যে সকল ডিভাইস এক প্রকার শক্তিকে আরেক প্রকার শক্তিতে রুপান্তর করে তাকে ট্রান্সডিউসার বলে।
আর ট্রাসডিউসারকে যখন বিশেষ উদ্দেশ্যে তৈরি কোন যন্ত্রের সহায়ক হিসেবে ব্যবহার করা হয় তখন তাকে ঐ যন্ত্রের সেন্সর বলা হয়।

৮৬SCADA কি?
Supervisory Control and Data Acquisition (SCADA) : The combination of transducers, communication links and data processing systems which provides information to the National Load Dispatch Centre(NLDC) on the operation of the Transmission System and the Generating Units.

৮৭। Smart Grid
A smart grid puts advanced information and communication technology into electricity generation, delivery and consumption with dynamic pricing, making systems cleaner, safer, and more reliable and efficient into the current electricity grid.

৮৮মাল্টিভাইব্রেটর
যে ডিভাইসের মাধ্যমে Square বা Non-Sinusoidal ওয়েভ জেনারেট করা হয় তাকে মাল্টিভাইব্রেটর বলে। মাল্টিভাইব্রেটর একধরনের অ্যামপ্লিফায়ার যার দুটি স্টেজ। এই দুটি স্টেজকে এমনভাবে কাপ্লিং করা হয় যে, একটির আউটপুট অন্যটির ইনপুট হিসাবে কাজ করে।

৮৯রেক্টিফায়ার
যে ইলেক্ট্রনিক্স ডিভাইসের মাধ্যমে এসি (A/C) কে ডিসি (D/C) তে রুপান্তরিত করা হয় তাকে রেক্টিফায়ার বলে।

৯০পিক ইনভারস ভোল্টেজ (PIV)
ইহা রেকটিফায়ার সার্কিটের সরবচ্চ রিভার্স ভোল্টেজ যাতে একটি ডায়োড নষ্ট না হয়ে কাজ করতে পারে। PIV এর চেয়ে বেশি ভোল্টেজ হলে ডায়োড নষ্ট হয়ে যায়।

৯১ক্লিপিং ও ক্লাম্পিং সার্কিট
ক্লিপিং: যে সার্কিটের সাহায্যে সাইনওয়েভকে বিভিন্ন আকৃতিতে পরিবর্তন করা যায় তাকে ক্লিপিং সার্কিট বলে।
ক্লাম্পিং: যে সার্কিটের সাহায্যে কোন সিগন্যাল ভোল্টেজ এর পজিটিভ বা নেগেটিভ পিক মানকে কাঙ্ক্ষিত ডিসি মানে আনা যায়, তাকে ক্লাম্পিং সার্কিট বলে।

৯২। মডুলেশন ও ডিমডুলেশন
ক্যারিয়ার ওয়েভের সাথে সিগন্যালকে মিশ্রিত করাকে মডুলেশন বলে। আবার মুল সিগন্যালকে ক্যারিয়ার ওয়েভ থেকে আলাদা করাকে ডিমডুলেশন বলে।

৯৩সিগন্যালে নয়েজ কি?
ডাটা কমুনিকেশনে বা কোন কন্ট্রোল সিস্টেমে মূল সিগন্যালের সাথে কোন মাধ্যম দ্বারা প্রভাবিত অনাকাঙ্ক্ষিত সিগন্যালকে নয়েজ বলে।

৯৪ফ্লিপ ফ্লপ সার্কিট
যে ডিজিটাল সার্কিটে দুইটি স্টেবল স্টেট থাকে এবং একটি ট্রিগারিং পালস প্রয়োগ করলে উহার স্টেট বা অবস্থার পরিবর্তন হয়, তবে ঐ মেমরি উপাদানকে ফ্লিপ ফ্লপ বলে।

৯৫এনকোডার ও ডিকোডার
এনকোডারঃ যে সার্কিটের সাহায্যে দশমিক বা এনালগ ডাটাকে বাইনারি ডাটায় বা মেশিনের বোধগম্য ভাষায় রুপান্তর করা যায় তাকে এনকোডার বলে।
ডিকোডারঃ যে সার্কিটের সাহায্যে বাইনারি ডাটায় বা মেশিনের বোধগম্য ভাষাকে দশমিক বা এনালগ ভাষায় রুপান্তর করা যায় তাকে ডিকোডার বলে।

৯৬LDR কি?
LDR (Light Dependent Resistor) এটি এমন এক ধরনের রেজিস্টর যার মান আলোর সাথে পরিবর্তিত হয়।

৯৭বাইপোলার ট্রানজিস্টর ও ইউনিপোলার ট্রানজিস্টর
যে ট্রানজিস্টর এ হোল ও ইলেকট্রন দুইটি ক্যারিয়ার প্রবাহের ফলে কারেন্ট প্রবাহের সৃষ্টি হয় তাকে বাইপোলার ট্রানজিস্টর বলে। যেমন NPN ও PNP ট্রানজিস্টর।
যে ট্রানজিস্টর এ হোল ও ইলেকট্রন এর যেকোন একটি ক্যারিয়ার প্রবাহের ফলে কারেন্ট প্রবাহের সৃষ্টি হয় তাকে ইউনিপোলার ট্রানজিস্টর বলে। যেমনঃ FET

৯৮ফিডব্যাক কি?
যে সকল সার্কিটের আউটপুট সিগন্যালকে পুনরায় ব্যবহারের জন্য ঐ সার্কিটের ইনপুট হিসাবে ব্যবহার করা হয় এবং তা থেকে আউটপুট পাওয়া যায় তাকে ফিডব্যাক বলে।

৯৯এমপ্লিচিউড মডুলেশন (AM) ও ফ্রিকুয়েন্সি মডুলেশন (FM)
AM (Amplitude Modulation): ক্যারিয়ার ওয়েভের Amplitude সিগন্যাল ওয়েভের তাৎক্ষনিক মান অনুসারে পরিবর্তন করার প্রক্রিয়াকে এমপ্লিচিউড মডুলেশন বলে।

FM (Frequency Modulation): ক্যারিয়ার ওয়েভের Frequency সিগন্যাল ওয়েভের তাৎক্ষনিক মানের সাথে সমানুপাতিক ভাবে পরিবর্তন করার প্রক্রিয়াকে ফ্রিকুয়েন্সি মডুলেশন বলে।

১০০পূর্ণরুপ কিছু-
GSM = Global System for Mobile Communication
CDMA = Code Division Multiple Access.
FDMA = Frequency Division Multiple Access.
VSAT = Very Small Aperture Terminal.
PWM = Pulse Width Modulation
CMOS = Complementary Metal Oxide Semiconductor
MOSFET = Metal Oxide Semiconductor Field Effect Transistor
LASER = Light Amplification by Stimulated Emission of Radiation
LDR =Light Dependent Resistor.
AWG = American Wire Gauge.
SWG = Standard Wire Gauge.
NLDC = National Load Dispatch Centre.
SCADA = Supervisory Control and Data Acquisition.
IEEE = Institute of Electrical and Electronics Engineers.

এই পোষ্টটি (পিডিএফ) ডাউনলোড করুন-
Download এখানে করতে ক্লিক করুন (Download Instruction দেখুন)

Download instruction:
* Click the link as your need (you may go our download site)
* Download image for download this file.
* When open a new link wait 6-8 seconds, then click Skip Ad (Right Side). SKIP AD এ ক্লিক করার পর Download শুরু হবে। Save the file to your computer.

Download

SKIP AD এ ক্লিক করার পর Download শুরু হবে।

পূর্বের ৫০টি ইলেকট্রিক্যাল শর্ট নোটঃ

Share this post for your friend (সবার জন্য এই লিংকটি শেয়ার করুন)

PinIt
শুধু পাঠক হিসাবে নয় আমরা আপনাকে চাই একজন শিক্ষক ও লেখক হিসাবে। প্রয়োজনীয় ছবি সহ আমাদেরকে লিখুন ইমেইলে- etipsbdinfo@gmail.com