জেনারেটর চালু/বন্ধ করার টিপস

জেনারেটর চালু/বন্ধ করার নিয়মঃ

১। প্রথমে ইঞ্জিন রুমে ইঞ্জিন ফিজিক্যালি চেক করতে হবে (ওয়েল লিকেজ, ওয়াটার লিকেজ, ফুয়েল লাইন)।

২। গ্যাসের লাইন/ডিজেল লাইন অন করতে হবে। গ্যাসের প্রেসার চেক করতে হবে। এয়ার ফিল্টার চেক করতে হবে ।

৩। ইঞ্জিনে পানি ও লুব ওয়েল সঠিক পরিমান আছে কিনা দেখতে হবে । পানি দেখার জন্য ওয়াটার লেভেল ইন্ডিকেটর ও লুব ওয়েল দেখার জন্য ডিপ স্টিক দেখে লেভেল দেখা হয়।

৪। ব্যাটারী ভোল্টেজ ও কানেকশন টাইট কিনা দেখতে হবে।

৫। এবার কন্ট্রোল পানেলে এসে চেক করে কন্ট্রোল প্যানেলের পাওয়ার অন করতে হবে ।

৬। Engine Control Switch (ECS) দিয়ে ইঞ্জিন চালু করতে হবে। ইহা START/MAN এ রাখলে ইঞ্জিন চালু হবে (আগে দেখে নিন IDLE/RATED সুইস কোন পজিশনে আছে, এটা IDLE এ থাকবে।

৭। IDLE এ কিছুক্ষন চলবে (সাধারণত ৩-৫ মিনিট)। RPM 1000-1100 হবে (যদি Rated Speed 1500 হয়)। ইঞ্জিন ও জেনারেটর মিটারিং চেক করতে হবে। সব ঠিক থাকলে Rated Speed এ দিতে হবে । এই ভাবে আরো ২-৪ মিনিট চলতে দিতে হবে। Rated Speed এ আবার সকল মিটারিং দেখে নিতে হবে। সব ঠিক থাকলে-

৮। এবার ইঞ্জিন লোড দেবার জন্য রেডি থাকতে হবে। বাস ভোল্টেজ ও ফ্রিকুয়েন্সি এর সাথে জেনারেটরের ভোল্টেজ ও ফ্রিকুয়েন্সি সমান করতে হবে। এটা সাধারণত Auto হয়ে থাকে। Auto না হলে মানুয়ালি Adjust করে নিতে হবে।

৯। Auto বা ACB Close বা Hand ON LOAD বাটনে প্রেস করলে ইঞ্জিন লোড নিবে । এটা টাচ স্ক্রিনে বা ম্যানুয়াল সুইসে হতে পারে।

১০। ACB ক্লোজ হলে লোড বাড়াতে হবে, লোডের সুইস অন করতে হবে। প্যারালেলে অন্য ইঞ্জিন থাকলে ভাল ভাবে লোড শেয়ার করে দিতে হবে। Droop Mode এ থাকলে মানুয়ালি লোড Adjust করতে হবে, Isochronus Mode থাকলে Auto লোড শেয়ার (Rated Load সেটিং অনুযায়ী) হবে।

১১। লোড অবস্থায় আবার সকল মিটারিং চেক করতে হবে ।

১২। সকল মিটারিং লগ বইয়ে লিখতে হবে, প্রতি ঘন্টায় তা চেকে করে লগ বইয়ে লিখে সংরক্ষণ করতে হবে ।

১৩। বন্ধ করার জন্য ইঞ্জিনের লোড আস্তে আস্তে কমাতে হবে । STOP/Cooldown অপশন থাকলে এখানে প্রেস করলে ইঞ্জিনের লোড আস্তে আস্তে কমে গিয়ে ACB Open হয়ে যাবে । তারপর Rated Speed থেকে Idle Speed এ আসবে এবং Auto ইঞ্জিন বন্ধ হয়ে যাবে । এভাবে Auto Mode না থাকলে এই অপশনগুলো ম্যানুয়ালি করে নিতে হবে।

১৪। ইঞ্জিন বন্ধ অবস্থায় কন্ট্রোল প্যানেলের, ব্যাটারী চার্জার ও ইঞ্জিনের ডিসি পাওয়ার অন রাখাই ভাল। গ্যাসের/ফুয়েলের লাইন বন্ধ রাখতে হবে।

১৫। কোন কিছু না বুঝে কন্ট্রোল সিস্টেমে কাজ করবেন না।

এই টিপসটি ডাউনলোড (পিডিএফ) করুন- Click Here to Download ধন্যবাদ সবাইকে- ই টিপস বিডি।

আমি মাহিন

Download মাহিন

আমি প্রায় সাত বছর গ্যাস ইঞ্জিন অপারেশন, মেইন্টেনান্স ও ট্রাবলশুটিং এর কাজ করেছি । আমি বাংলাক্যাট নামক একটি প্রতিষ্ঠানে গ্যাস ইঞ্জিন ডিভিশনের পাওয়ার সিস্টেমে প্রায় সাত বছর জব করেছি। আমি মুলত সেখানে গ্যাস জেন-সেট (CAT) এ ইলেকট্রিক্যাল ট্রাবলশুটিং বিভাগে কাজ করেছি। আপনারা হয়ত জানেন বাংলাদেশের বেশির ভাগ বড় বড় ইন্ডাস্ট্রিতে বাংলাক্যাটের CAT ইঞ্জিন দিয়ে পাওয়ার প্লান্ট চলে। ইন্ডাস্ট্রিতে ১ থেকে ২০ মেগাওয়াট এর ইন্ডাস্ট্রিয়াল পাওয়ার প্লান্ট সহ কয়েকটি IPP/Rental পাওয়ার স্টেশনে বাংলাক্যাটের ইঞ্জিন আছে। সে সুবাদে বিভিন্ন পাওয়ার স্টেশনে কাজ করার সৌভাগ্য আমার হয়েছে । স্ট্যান্ডবাই জেনারেটরে হিসাবে CAT এর ডিজেল ইঞ্জিনও আছে, আমি মাত্র কয়েকদিন সেসব ডিজেল ইঞ্জিনে কাজ করেছি, তাই ডিজেল ইঞ্জিনে আমার ভাল ধারনা নেই। গ্যাস ইঞ্জিনগুলো সাধারণত Continuos এ চলে, অর্থাৎ ফ্যাক্টরি যতক্ষন রানিং থাকে এবং জেনারেটরে সমস্যা না থাকলে সব সময় চলে থাকে। যাইহোক আমি এখন পাওয়ার ট্রান্সমিশন সেক্টরে কাজ করছি অর্থাৎ বাংলাদেশের একমাত্র পাওয়ার ট্রান্সমিশন প্রতিষ্ঠান PGCB তে কাজ করছি। ইলেক্ট্রিসিটি জেনারেশন থেকে ট্রান্সমিশনে সিস্টেমে কাজ করছি, তবে ডিস্ট্রিবিউশন সিস্টেমে এখনো কাজ করতে পারিনি। আমার জন্য দোয়া করবেন, ভালো অপরচুনিটিতে যেন ডিস্ট্রিবিউশন সিস্টেমেও কাজ করার সুযোগ পাই।

এক সপ্তাহ পরিশ্রম করে এই ডেমো প্যানেলটি তৈরি করেছি (HTML ব্যবহার করে) । এরকম প্যানেল হয়ত কোথাও পাবেন না, কিন্তু এখান থেকে একটা ধারনা পাবেন।

Download Generator Control System

ডেমো জেনারেটর কন্ট্রোল প্যানেল দেখুনঃ Click Here to Download
আপনাদের কোন জিজ্ঞাসা থাকলে আমি চেষ্টা করবো। তবে কেউ কোন কিছু জেনে থাকলে আইডিয়া শেয়ার করবেন। আমি জব করি তাই হয়ত সবার প্রশ্নের উত্তর দিতে পারবোনা । এই জেনারেটর কন্ট্রোল সিস্টেম নিয়ে আপনার আইডিয়া অভিজ্ঞতা শেয়ার করুণ ফেসবুকে । এখানে কমেন্টস করতে, আপনার ফেসবুকে লগইন থাকতে হবে-

Share this post for your friend (সবার জন্য এই লিংকটি শেয়ার করুন)

PinIt
শুধু পাঠক হিসাবে নয় আমরা আপনাকে চাই একজন শিক্ষক ও লেখক হিসাবে। প্রয়োজনীয় ছবি সহ আমাদেরকে লিখুন ইমেইলে- etipsbdinfo@gmail.com