উচ্চ মাধ্যমিকের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের মাল্টিমিডিয়া সিডি

একাদশ-দ্বাদশ শ্রেণির ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি)’ বিষয় নিয়ে মাল্টিমিডিয়া সিডি প্রকাশ করেছে সিসটেক পাবলিকেশন্স এবং সিসটেক ডিজিটাল লিমিটেড। গত 30/11/2015 রাজধানীর জাতীয় গ্রন্থাগার মিলনায়তনে এই সিডির মোড়ক উন্মোচন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ।
এখন থেকে পাঠ্য বইয়ের পাশাপাশি এই সিডির মাধ্যমে শিক্ষার্থীরা ঘরে বসেই কম্পিউটার ব্যবহার করে পাঠ্যপুস্তকের বিষয়বস্তু শিখতে পারবে।
উদ্যোক্তারা জানান, দুই সিডিতে প্রকাশিত এই প্রকাশনায় উচ্চমাধ্যমিক ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ বিষয়টিকে অডিও, ভিডিও, উপস্থাপনা, অ্যানিমেশন ইত্যাদির মাধ্যমে তুলে ধরা হয়েছে। শিক্ষকেরা ক্লাসে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে এই কোর্সওয়্যার ব্যবহার করে খুব সহজেই ছাত্রছাত্রীদের প্রশিক্ষণ দিতে পারবেন।

বইটি পেতে লাইব্রেরীতে যোগাযোগ করুন। অনলাইনে রকমারি ডটকম (rokomari.com) থেকেও কিনে নিতে পারেন।

আমরা আশা করছি অন্য সকল শ্রেনির সকল পাঠ্য বই এক সময় এরকম ডিজিটাল মাধ্যমের রুপ পাবে, শিক্ষার্থীরা ঘরে বাহিরে প্রযুক্তিকে ব্যবহার করে আধুনিক শিক্ষা ব্যবস্থার সাথে যুক্ত হবে। তাহলে শেখার পরিধিও বাড়বে, শেখানোর মান উন্নয়ন হবে। কেউ না কেউ এই উদ্যোগ নিক কামনায় -ই টিপস বিডি।

Share this post for your friend (সবার জন্য এই লিংকটি শেয়ার করুন)

PinIt
শুধু পাঠক হিসাবে নয় আমরা আপনাকে চাই একজন শিক্ষক ও লেখক হিসাবে। প্রয়োজনীয় ছবি সহ আমাদেরকে লিখুন ইমেইলে- etipsbdinfo@gmail.com