আইন বিষয়ে পড়ালেখা

মানুষের কাছে তিন পেশায় নিয়োজিত লোক নির্ভরতার প্রতীক হিসেবে চিহ্নিত। এদের মধ্যে একজন হলেন ডাক্তার, একজন হলেন শিক্ষক এবং অপরজন হলেন আইনজীবী। অসুস্থ ব্যক্তিকে ডাক্তার সেবা দিয়ে, ঔষধ দিয়ে সুস্থ করে তোলেন। অন্যদিকে শিক্ষা দিয়ে শিক্ষক মানুষকে শিক্ষিত করে তোলেন, আলোকিত করে তোলেন। আর সঠিক আইনের প্রয়োগ করে একজন আইনজীবী মানুষকে ন্যায় বিচার এনে দেয়। সুতরাং আইন পেশায় গড়ুন আপনার স্বপ্নের সফল ক্যারিয়ার। আইন পেশা ও পড়ালেখা নিয়ে ই টিপসে লিখেছেন জাহাঙ্গীর আলম-

কোথায় কীভাবে শুরু করবেন?
প্রথমে আপনাকে এইচএসসি পাসের পর যে কোনো সরকারি অথবা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আইন অনুষদে ভর্তি হতে হবে। আইন বিষয়ে স্নাতক ডিগ্রির পড়ালেখা মূলত এইচএসসির পরেই শুরু করতে হয়। তবে অনেকেই অন্য কোনো বিষয়ে পড়ালেখা শেষ করেও এরপর আইন বিষয়ে ডিগ্রি নিয়ে থাকেন। সরকারি বিশ্ববিদ্যালয়ে যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর ও খুলনাসহ যে কোনো বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বাংলাদেশের প্রায় সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আইনের জন্য এলএলবি অনার্স কোর্স চালু আছে। এছাড়া আপনি চার বছর মেয়াদি এলএলবি না করেও আইন পেশায় আসতে পারেন। এ জন্য আপনাকে যে কোনো বিশ্ববিদ্যালয় অথবা কলেজ থেকে অনার্স বা ডিগ্রি পাস করে জাতীয় বিশ্ববিদ্যালয়য়ের অধীনে যে কোনো ল কলেজে দুই বছর এলএলবি (পাস) কোর্স করতে হবে।

আইন অনুষদের ডিগ্রিসমুহ
চার বছর মেয়াদি এল.এল.বি (সম্মান)
দুই বছর মেয়াদি এল.এল.বি (পাস)
এক বছর মেয়াদি এল.এল.এম (মাস্টারস)
বার-এট-ল
এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয় আরও কিছু ডিগ্রি দিয়ে থাকে।

ক্যারিয়ার
# দেশের ৬০টি জেলায় ৬১টি ডিস্ট্রিক্ট কোর্ট রয়েছে। তাছাড়া জজ কোর্ট, হাইকোর্ট, সুপ্রিম কোর্ট আছে। এখানে কাজ করার সুযোগ অনেক।
# আইনজীবী হতে চাইলে এলএলবি বা এলএলবি(অনার্স) অথবা এলএলএম পাশ করেই বাংলাদেশ বার কাউন্সল থেকে সনদপ্রাপ্ত হয়ে যে কোন আইনজীবী সমিতির সদস্য হয়ে সরাসরি আইনজীবী হয়ে যেতে পারেন।
# একজন আইনজীবী আইন পেশার পাশাপাশি যে কোনো কোম্পানির লিগ্যাল সাপোর্টের জন্য লিগ্যাল অফিসার চাকরি করতে পারেন।
# ব্যাংক/বীমা কোম্পানির নিজস্ব আইনজীবী অথবা জাতীয়বা আন্তর্জাতিক কোনো সংস্থার আইন উপদেষ্টা হিসেবে চাকরি করতে পারেন।
# আইন কমিশনেও চাকরির সুযোগ আছে।
# বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসাবেও ক্যারিয়ার গড়তে পারেন।
# বিসিএসের মাধ্যমে ম্যাজিস্ট্রেট হতে পারেন।
# এ পেশায় এসে আপনি যেমন অসহায় মানুষের পাশে দাঁড়াতে পারবেন, সমাজে সবার কাছে নিজেকে উপস্থাপন করারও সুযোগ পাবেন।

উচ্চ শিক্ষা ও স্কলারশিপ
আইন পেশায় উচ্চতর ডিগ্রি নেয়ার জন্য আপনি বাংলাদেশের স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় অথবা আন্তর্জাতিক সংস্থা যেমন- সার্ক, কমনওয়েলথ, আইডিবি, ব্রিটিশ কাউন্সিল, আগাঁখান মেমোরিয়াল ট্রাস্ট থেকে স্কলারশিপ নিয়ে লন্ডনে ব্রিটিশ কাউন্সিলে বার-এট-ল অর্থাৎ ব্যারিস্টারি করতে পারবেন। ব্যারিস্টারি করতে হলে আপনাকে লন্ডন বার কাউন্সিলের সনদ নিতে হবে।

আমাদের দেশে ভূঁইয়া একাডেমী, নিউ ক্যাসেল ল একাডেমী, ব্রিটিশ স্কুল অব ল, লন্ডন কলেজ অব লিগ্যাল স্টাডিজ-এই প্রতিষ্ঠানগুলো টিউশন সার্ভিস প্রোভাইডার বার অ্যাট ল পড়ালেখার বিষয়ে সহযোগিতা করে থাকে। এসব প্রতিষ্ঠান ভর্তি, টিউশন ফি জমাসহ প্রয়োজনীয় সব বিষয়ে সহযোগিতা করে। এইচএসসি পাসের পর এসব প্রতিষ্ঠানে তিন-চার বছরমেয়াদি এলএলবি কোর্স করতে পারবেন। সে ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি মিলে জিপিএ ৫ থাকতে হবে। বার প্রফেশনাল কোর্স করার জন্য অবশ্যই ইংল্যান্ড যেতে হবে।

ই টিপস
# আইন বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়ে আসলেই আইনজীবী হওয়া যায় না। এর জন্য প্রয়োজন ব্যক্তিগত দক্ষতার উন্নতি, ভালো ইংরেজি জানা, বুদ্ধির চর্চা, যুক্তি করার প্রবণতা এবং নৈতিকভাবে সঠিক অবস্থানে থাকার চেষ্টা।
# এলএলবি অনার্স শেষে বার কাউন্সিল সনদ গ্রহণ করে সিএমএম জজকোর্ট, হাইকোর্ট ও সুপ্রিমকোর্টের জন্য আলাদা আলাদা বারের সনদ গ্রহণ করতে হবে। সনদ পাওয়ার জন্য প্রথমে বার কাউন্সিলের ফরমে আবেদন করতে হবে। এরপর তিন ধাপে তথা এমসিকিউ; লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এলএলবি অনার্স কোর্সের পর জেএসসি অর্থাৎ জুডিসিয়াল সার্ভিস কমিশন ও সহকারী জজ নিয়োগ পরীক্ষা দিতে পারবেন।
# আর কোর্টে কেস হ্যান্ডেল করতে চাইলে জানতে হবে কিছু বেসিক জিনিস। সেগুলো হলো—হিয়ারিং শোনা, প্রসিডিং দেখা, কোর্ট অবজার্ভ করা, জজের জিজ্ঞাসাগুলো বুঝা, উকিলদের সাবমিশন দেখা, জাজমেন্ট দেখা, বিদেশি কেস সস্পর্কে পড়ালেখা করা ইত্যাদি।

আমাদের দেশে ভূঁইয়া একাডেমী, নিউ ক্যাসেল ল একাডেমী, ব্রিটিশ স্কুল অব ল, লন্ডন কলেজ অব লিগ্যাল স্টাডিজ-এই প্রতিষ্ঠানগুলোর ঠিকানা ও ওয়েব এড্রেস-
Bhuiyan Academy
House : 13, Road: 7
Dhanmondi R/A
Dhaka 1205, Bangladesh
Web: http://www.bhuiyanacademyedu.com/

Newcastle Law Academy
House # 20, Road # 9/A
Dhanmondi R/A Dhaka,
Web: http://www.nclabd.com/

LONDON COLLEGE OF LEGAL STUDIES (SOUTH)
58 Kalabagan 1st Lane, Shahid Abdul Motin Road,
Dhaka -1205, Bangladesh
Web: http://www.lcls-south.com/

British School of Law
House # 9, Road # 9
Baridhara Diplomatic Zone,
Dhaka 1212 Bangladesh.
Web:http://www.bslbd.com/

অন্যদিন এ বিষয়ে আরও আলোচনা করা হবে, ভাল থাকবেন সবাই। আর আইনের প্রতি শ্রদ্ধাশীল হোন, কোন অবস্থাতেই আইন নিজের হাতে তুলে নিবেন না।

Share this post for your friend (সবার জন্য এই লিংকটি শেয়ার করুন)

PinIt
শুধু পাঠক হিসাবে নয় আমরা আপনাকে চাই একজন শিক্ষক ও লেখক হিসাবে। প্রয়োজনীয় ছবি সহ আমাদেরকে লিখুন ইমেইলে- etipsbdinfo@gmail.com