MATS and IHT কোর্স

Institute of health Technology (IHT) of Bangladesh
বাংলাদেশে মোট IHT সংখ্যা =০৮ টি (রাজশাহী, ঢাকা, বগুড়া, রংপুর, চট্টগ্রাম, সিলেট, বরিশাল, ঝিনাইদহ)
বাংলাদেশে মোট IHT এর আসন(seat) সংখ্যা = ২৪২২ টি
কোর্সের সময়কালঃ ৩ (তিন) বছর + ১ (এক) বছর ইন্টার্নশিপ।
বর্তমানে দেশে সরকারিভাবে আটটি আইএইচটি পরিচালিত হচ্ছে। তিন বছর মেয়াদি এ ডিপ্লোমা কোর্সে মোট সাতটি বিষয়- ল্যাবরেটরি, রেডিওলজি, ফিজিওথেরাপি, স্যানিটারি ইন্সপেকশন, ডেন্টিস্ট্রি, ফার্মেসি ও রেডিওথেরাপি রয়েছে।

Medical Assistant Training School (MATS) of Bangladesh
বাংলাদেশে মোট MATS সংখ্যা =০৮ টি (বাগেরহাট, কুষ্টিয়া, সিরাজগঞ্জ, নোয়াখালী, টাঙ্গাইল, ফরিদপুর, কুমিল্লা, ঝিনাইদহ)
বাংলাদেশে মোট MATSএর আসন(seat) সংখ্যা = ৭১৬ টি

কোর্সের সময়কালঃ ৩ (তিন) বছর + ১ (এক) বছর ইন্টার্নশিপ। মেডিকেল এ্যাসিন্টেন্ট কোর্সটির মূল মেয়াদকাল 4 বৎসর, প্রতি বৎসরের শেষে একটি করে পরীক্ষা নেয়া হয়। পরীক্ষাটি পরিচালনা করে বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ। ৪র্থ বর্ষ শুরু হবে ৩য় বর্ষের সকল পরীক্ষা সফলভাবে উত্তীর্ণ হওয়ার পর। ৪র্থ বর্ষে কোন জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিক্ষানবীশী করতে হবে। এইভাবে মোট ৪ বৎসরের কোর্সটি সম্পন্ন হবে। প্রতি বর্ষের পরীক্ষা বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ কর্তৃক ঘোষিত সময়ে অনুষ্ঠিত হবে।

২০১৫-১৬ শিক্ষা বর্ষে সরকারী MATS & IHT তে ভর্তি যোগ্যতাঃ
পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ এস এস সি / সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ হতে নূন্যতম জিপিএ ২.৫০ পাশের বছরঃ ২০১১, ২০১২, ২০১৩, ২০১৪ ও ২০১৫ ইং। মনে রাখবেন এসএসসি/ সমমানের পরীক্ষায় বিজ্ঞান পাশ করার ৪ বৎসরের মধ্যে এই কোর্সের জন্য আবেদন করা যাবে।

বর্তমানে বাংলাদেশে অনেকগুলো বেসরকারি ম্যাটস আছে, সরকারী ম্যাটসে চাঞ্জ নে পেলে বেসরকারিগুলোতেও পড়তে পারেন।

কেন পড়বো ম্যাটস?
* ম্যাটস অর্থাৎ মেডিকেল এ্যাসিসটেন্ট ট্রেনিং কোর্স, ম্যাটস কোর্স সম্পন্নকারীকে সনদ প্রদান করে বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ।
* সনদ প্রাপ্তির পর বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক রেজিষ্ট্রশন প্রাপ্তদের বলা হয় সহকারী ডাক্তার।
* সহকারী ডাক্তারদের নিশ্চিত কর্মক্ষেত্রের পরিধি ব্যাপক। তাদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্য অধিদপ্তরে ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার হিসাবে রয়েছে নিয়োগ পাওয়ার সুযোগ।
* প্রশিক্ষণকালেই আত্মনির্ভরশীলতা তৈরী এবং দ্রুত ক্যারিয়ার গঠন। সহজেই ফার্মেসি ও ক্লিনিক গঠন করে আত্মনির্ভরশীলতা হওয়া যায় এবং সামাজিক স্বাস্থ্য সেবা দেয়া যায়।
* পোশাক শিল্প প্রতিষ্ঠানে, এনজিও, সহ বিভিন্ন দেশী বিদেশী প্রতিষ্ঠানে রয়েছে কাজ করার সুযোগ।
* দেশে ও দেশের বাইরে নানা প্রতিষ্ঠানে কাজের সুযোগ রয়েছে।
মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং কোর্স সম্পন্নকারীদের ডিপ্লোমা অব মেডিকেল ফ্যাকাল্টি (ডিএমএফ) ডিগ্রি প্রদান করে বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিত্সা অনুষদ।

MATS & IHT তে ভর্তি সংক্রান্ত কিছু তথ্যঃ
* অনলাইনে ভর্তি ফরমে আবেদন করতে হয়।
* প্রি-পেইড টেলিটকের মাধ্যমে ৬০০ টাকা ফি পরিশোধ করে আবেদন করতে হবে। ( তবে সকল ফি পরিবর্তন হতে পারে)
* অভিন্ন প্রশ্নে কেবল সরকারি ম্যাটস ও আইএইচটিতে ভর্তি পরীক্ষা নেওয়া হয়, প্রশ্নের ধরন MCQ ১০০ নম্বরের (২০১৫-১৬ শিক্ষা বর্ষ অনুযায়ী) ।

তবে সকল ফি ও সিট সংখ্যা পরিবর্তন হতে পারে। তাই ভর্তি, পরীক্ষা, সিলেবাস ও আনুষঙ্গিক আরও সব বিষয় জানার জন্য http://www.dghs.gov.bd/ সরকারি এই ওয়েবসাইটে তথ্য পাওয়া যাবে।

Share this post for your friend (সবার জন্য এই লিংকটি শেয়ার করুন)

PinIt
শুধু পাঠক হিসাবে নয় আমরা আপনাকে চাই একজন শিক্ষক ও লেখক হিসাবে। প্রয়োজনীয় ছবি সহ আমাদেরকে লিখুন ইমেইলে- etipsbdinfo@gmail.com