ঘুরে আসুন ওয়ান্ডারফুল আর্টিফিশিয়াল পার্ক সপ্নপুরি, দিনাজপুর

সপ্নপুরি


ওয়ান্ডারফুল আর্টিফিশিয়াল পার্ক সপ্নপুরি, দিনাজপুর

স্বপ্নপুরী বাংলাদেশের রংপুর বিভাগের দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার আফতাবগঞ্জে অবস্থিত একটি কৃত্রিম চিত্তবিনোদন পার্ক। স্বপ্নপুরি বাংলাদেশের একটি অন্যতম বিখ্যাত দর্শনীয় স্থান। ১৯৮৯ সালে মোট ৪০০ বিঘা জমির উপরে নির্মিত হয় বাংলাদেশের সবচেয়ে বড় বিনোদনে কেন্দ্র স্বপ্নপুরী। উত্তরবঙ্গের মধ্যে পর্যটকদের জন্য সবচেয়ে বিস্ময়কর কৃত্রিম স্পট হল সপ্নপুরি । এটি দিনাজপুর জেলায় অবস্থিত । আপনি সেখানে কৃত্রিম পর্যটন স্পট পর্যবেক্ষন সহ পুরো দিন উপভোগ করতে পারেন। আপনি সপ্নপুরিতে রাতে থাকতে চাইলে তাদের বিশ্রাম ঘর আছে কিন্তু আপনাকে অগ্রিম বুক করতে হবে । দেশ বিদেশ হতে হাজারও ভ্রমন পিপাসু মানুষ আসে দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার এই স্বপ্নের রাজ্য স্বপ্নপুরীতে।

এখানে বিভিন্ন রাইডস, বাগান, হ্রদ, বিশ্বের বিভিন্ন প্রজাতির মাছ , ‘রংধনু’ আর্ট গ্যালারি, ‘মহা মায়া ইন্দ্রজাল’ নামে জাদুর গ্যালারী, থ্রীডি মুভি, বরফ অয়ার্ল্ড, নভোথিয়েটর এবং কেন্দ্রীয় পিকনিকের একটি কেন্দ্র আছে। এখানে থাকা ও খাবার জন্য বিভিন্ন রেস্ট হাউস এবং রেষ্টুরেন্ট আছে। কেবলকার (ঝুলন্ত কার), ঘোড়ারগাড়ী, চিড়িয়াখানা, কৃত্রিম চিড়িয়াখানা, কৃত্রিম মৎস্য জগত এবং বিভিন্ন প্রাণীদের সঙ্গে বিশ্বকে খুঁজে পেতে পারেন। কৃত্রিম লেকে স্পিডবোটে চড়ে নিতে পারেন দুরন্ত অভিজ্ঞতা। প্রাণিজগতের, এমি, মোরাল, ডাইনোসর, কাব্যপ্রতিভা এবং অনেক অন্যান্য প্রাণীর কৃত্রিম মূর্তিও রয়েছে। ভাস্কর্য এবং চিত্রকলার বিভিন্ন ধরনের জন্য ‘রংধনু’ আর্ট গ্যালারি, নকশা দেয়াল, ‘মহা মায়া ইন্দ্রজাল’ এ, জাদু উপভোগ করতে পারেন। বিভিন্ন ধরনের প্রাণী দ্বারা চিড়িয়াখানা পূর্ণ । কেউ পরিবার সহ কৃত্রিম প্রাকৃতিক সৌন্দর্য এবং কার্যক্রম এই পর্যবেক্ষক সঙ্গে তার পুরো দিনে ভোগ করতে পারেন। এখানে প্রতি বছর প্রচুর দর্শক আসে।

স্বপ্নপুরীর কিছু অংশ নিচের ভিডিওতে দেখুনঃ

সারিসারি সবুজ দেবদারু গাছের মনোলোভা সৌন্দর্য আর বিস্তীর্ণ ঝিলের তীরে ফুটন্তগোলাপ বাগানের মাঝখানে স্থাপিত অপরূপ সুন্দর “নিশিপদ্ম”। পর্যটকদের বিনোদনের জন্য আরো রয়েছে বিশাল দিঘিতে স্পিডবোট ও ময়ূরপঙ্খীনাও, দুইঘোড়া চালিত টমটম, হরেক রকম সুগন্ধ ও সৌন্দর্য এবং স্বচ্ছ পানির ফোয়ারা বিশিষ্ট কয়েকটি ফুল বাগান এবং বিশ্রামের জন্য আকর্ষণীয় রেষ্টহাউস ও ডাকবাংলোসহ বিনোদনের আরো অনেক উপকরণ।

দিনাজপুর শহর থেকে ৫২ কিমি দক্ষিণে নবাবগঞ্জ উপজেলার আফতাবগঞ্জে স্বপ্নপুরী অবস্থিত। বাসযোগে ফুলবাড়ির ঢাকা মোড়ে গিয়ে অথবা রেলযোগে ফুলবাড়ী রেল স্টেশনে নেমে অটোরিক্সায় যাওয়া যায়। ঢাকা থেকে ফুলবাড়ির বাস পাওয়া যায়। নাবিল, শ্যামলী, হানিফসহ আরও অনেক বাস যায়।

এই পোস্টটি শেয়ার করুন