Web Design

ওয়েব ডিজাইন

ওয়েব ডিজাইন শিখুন, আর আয় করুণ- ই টিপস

ইন্টারনেটে আউটসোর্সিংয়ের মাধ্যমে আয়ের যেসব পদ্ধতি রয়েছে, তার মধ্যে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে ওয়েবসাইট তৈরির কাজগুলোতে। এর একটি প্রধান কারণ হচ্ছে ব্যক্তিগত, বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যবসায়িক উদ্দেশ্যে ইন্টারনেটের ওপর ক্রমবর্ধমান নির্ভরশীলতা।

বাসায় বসে যদি ওয়েব ডিজাইন শিখতে চান-
এইচটিএমএলে, জুমলা বা ওয়ার্ডপ্রেস (WordPress) ব্যবহার করে সহজে ওয়েবসাইট তৈরি করা যায়। তবে বর্তমানে ডাইনামিক ওয়েবসাইটের জন্য ওয়ার্ডপ্রেস বেশি জনপ্রিয় কাস্টোমাইজ করা খুব সহজ। আর প্রফেশনাল হতে চাইলে পিএইচপি, মাইএসকিউএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, ফটোশপ ইত্যাদি সম্পর্কে ভাল জ্ঞান থাকতে হবে। কিনে নিতে পারেন ডিভিডি।  বিভিন্ন ওয়েবসাইটে এবং ইউটিউবে ওয়েবসাইট ডিজাইন শেখার বিভিন্ন ভিডিও টিউটোরিয়াল দেখে ওয়েবসাইট ডিজাইন শিখতে পারেন। কাজ শুরু করুন, কাজ শুরু করলেই সমস্যার সম্মুখিন হবেন আর সমস্যার সমাধান পাবেন ওয়েবেই। মনে রাখবেন, আগে নেটে বিভিন্ন টপিক সার্চ করতে শিখুন। নয়তো কোথাও ভর্তি হলেও পিছনে থেকে যাবেন। জানেনতো কিভাবে নেটে সার্চ করে?
এছাড়া নিন্মোক্ত সাইটগুলো থেকে  বিষয়ভিত্তিক ধারনা পাবেন।
বাংলায় বাংলাদেশি সাইট থেকে  টিউটোরিয়াল পেতে দেখুন
http://it-bari.com/
http://www.webcoachbd.com এ পাবেন বেশ কিছু টিউটোরিয়াল।
এছাড়া বাংলায় টিউটোরিয়াল পেতে ইউটিউবে সার্চ দিন, ডাউনলোড করে রাখুন সবগুলো Part।

সিএসএসের প্রাথমিক ধারণা পেতে এই সাইটটি দেখতে পারেন-
www.w3schools.com

জাভাস্ক্রিপ্টের জন্য এই সাইটটি দেখতে পারেন-
www.jQuery.com

নিচে ফটোশপ দিয়ে ওয়েবসাইট ডিজাইনিং শেখার কয়েকটি জনপ্রিয় সাইট তুলে ধরা হয়েছে।
http://psdfan.com/
http://psdfan.com/
http://pslover.com/
http://nettuts.com/
http://photoshopstar.com/
ফটোশপ দিয়ে ওয়েবসাইট টেম্পলেট তৈরি করার পর এইচটিএমএলে কনভার্ট করা যায়। এইচটিএমএল থেকে আবার ওয়ার্ডপ্রেসে কনভার্ট করা যায়।

আরো দেখুন-
http://www.htmldog.com
http://www.cssdog.com
http://www.css-tricks.com
http://www.codecademy.com

ই টিপস-
* আপনার কম্পিউটারে এইচটিএমএল প্রোগ্রাম লিখতে Notepad এ লেখার পর .html এক্সটেনশন দিয়ে Save করতে হয়। অফলাইনেই আউটপুট দেখুন Chrome অথবা FireFox এ দেখুন।
* অফলাইনে ওয়ার্ডপ্রেসে কাজ করা যায়, তবে আপনার কম্পিউটারে WAMP বা XAMMP ইন্সটল থাকতে হবে। Chrome অথবা FireFox ব্রাওজার থাকতে হবে। WAMP বা XAMMP সফটওয়্যার ডাউনলোড করে ইন্সটল দিন, ওয়েবে সার্চ দিয়ে এর টিউটোরিয়াল দেখুন।
* ডোমেইন ও হোস্টিং কনফিগারেশন শেখার জন্য এক/দুই দিন কারো কাছে শিখলে ভাল হয়।
* ওয়েব এবং গ্রাফিক্স একটি আরেকটির সাথে রিলেটেড। তাই ফটোশপ ও ইলাস্ট্রেটর শিখতেই হবে।

আর কোন ট্রেনিং সেন্টারে ভর্তি হলে হাতে-কলমে শিখতে পারবেন, আপনার কাছাকাছি যেকোনো ভাল প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেন। সেক্ষেত্রে সবকিছুই নিজের মত করে শিখতে পারবেন। এমন কিছু প্রতিষ্ঠান আছে যেখানে শেখার পাশাপাশি আয় করতে পারেন। তবে ওয়েব ডিজাইন শেখার আগে কম্পিউটার বেসিক জানতে হবে।

ওয়েব ডিজাইনে ক্যারিয়ার গড়তে চান? শুরুটা হোক আজ থেকেই! সিদ্ধান্ত নিন কিভাবে শিখবেন!

Share this post for your friend (সবার জন্য এই লিংকটি শেয়ার করুন)

PinIt
শুধু পাঠক হিসাবে নয় আমরা আপনাকে চাই একজন শিক্ষক ও লেখক হিসাবে। প্রয়োজনীয় ছবি সহ আমাদেরকে লিখুন ইমেইলে- etipsbdinfo@gmail.com